,

কুষ্টিয়ার সাহসী কলমযোদ্ধা জিল্লু না ফেরার দেশে, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

স্টাফ করেসপন্ডেন্ট, কুষ্টিয়া
ফেরদৌস রিয়াজ জিল্লু, কুষ্টিয়ার একজন সাহসী কলম যোদ্ধার নাম। বয়সে তরুন জিল্লু দৈনিক দিনের খবর নামে একটি পত্রিকাও সম্পাদনা করে থাকেন। ওই পত্রিকাটির প্রকাশকও তিনি। এক যুগেরও বেশি সময় ধরে পত্রিকাটির সম্পাদনা করতে গিয়ে অনেক চড়াই উৎরায় পাড়ি দিতে হয়েছে। স্বীকার হয়েছেন জেল জুলুমের। অনিয়ম দুর্নীতির সংবাদ পরিবেশন করায় দীর্ঘ সময় পত্রিকাটির প্রকাশনা বন্ধও করে দেয়া হয়। আইন আদালত করে শেষ পর্যন্ত পুনরায় প্রকাশনার অনুমতি পায় পত্রিকাটি। তাই বলে তাঁর কলম থেমে থাকেনি। সমাজে ঘটে যাওয়া নানা অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে ছিলেন স্বোচ্চার। তবে এখন থেকে আর সেই সাহসী যোদ্ধার কলম চলবেনা। চিরদিনের মত থেমে গেছে তাঁর কলম।

শুক্রবার দিবাগত রাত ২টার দিকে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন এই সাহসি কলম যোদ্ধা জিল্লু। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে সবাইকে ছেড়ে চলে গেছেন না ফেরার দেশে। কুষ্টিয়ার আড়াইশ’ শয্যার হাসপাতালের চিকিৎসকদের পরামর্শে যখন জিল্লুকে উন্নত চিকিৎসার জন্য তাকে বহনকারী এ্যাম্বুলেন্সটি ঢাকার উদ্দেশ্যে রওনা হচ্ছিল তখন রাজবাড়ী জেলার গোয়ালন্দে পৌছানোর পর ত্যাগ করেন শেষ নিশ^াস। তাঁর মৃত্যু সংবাদ গভীর রাতেই গণমাধ্যম কর্মীদের মাঝে ছড়িয়ে পড়লে নেমে আসে শোকের ছায়া। দীর্ঘ সময়ের সহকর্মীরা প্রিয় এই কলম যোদ্ধাকে হারিয়ে মুর্চ্ছা যান। মা-বাবা স্ত্রী আর দুই সন্তান তাদের বেঁচে থাকার অবলম্বনকে হারিয়ে তারা পাগলপ্রায়। দীর্ঘ সময়ের সহকর্মী তাঁরই তিলে তিলে গড়ে তোলা পত্রিকা পরিচালনা পর্ষদ’র অন্যতম সদস্য আব্দুর রাজ্জাক জিল্লুর এমন চলে যাওয়াকে মেনে নিতে পারেননি। মেনে নিতে পারেননি এএম জুবায়েদ রিপন, মাহাতাব উদ্দিন লালন, এসএম রাশেদ, ম্যাক, আদলুদের মত ঘনিষ্টজনেরা। অকালে ঝরে যাওয়ায় এই কলমযোদ্ধার মৃত্যুতে মর্মাহত কুষ্টিয়া প্রেসক্লাবের সভাপতি গাজী মাহাবুব রহমান,সাধারণ সম্পাদক আনিসুজ্জামান ডাবলু, সাবেক সাধারণ সম্পাদক আল মামুন সাগর, কুষ্টিয়া এডিটরস ফোরামের সভাপতি মজিবুল শেখ, সাধারণ সম্পাদক নূর আলম দুলাল, সাংবাদিক লিটন উজ জামান। গভীর রাতে যখন মরদেহ কুষ্টিয়া থানাপাড়াস্থ বাড়িতে এসে পৌছে সেখানে সৃষ্টি হয় এক হৃদয় বিদারক দৃশ্যের। জেলার সর্বস্তরের গণমাধ্যমকর্মীতো বটেই, আত্মীয়-স্বজন শুভানূধ্যায়ীরা ছুটে আসেন শেষবারের মত শ্রদ্ধা জানাতে। বাদ জুম্মা জিকে জামে মসজিদ প্রাঙ্গনে জানাযা অনুষ্ঠিত হয়। সেখানেও হাজারো মানুষ তাতে শরিক হন।

উপস্থিত হন কুষ্টিয়া সদর উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান আতা। বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফের পক্ষ থেকে তিনি মরহুমের পরিবারের সদস্যদের প্রতি গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। জানাযা শেষে কুষ্টিয়া পৌর কবরস্থানে দাফন সম্পন্ন হয়।


     এই বিভাগের আরো খবর