,

উন্নত সেবা নিশ্চিত করতে দক্ষ কোম্পানি নিয়োগ দেবে বিটিআরসি

অপারেটরগুলোর সেবা নিয়ে দীর্ঘ দিন থেকে অসন্তুষ্টি বাড়ায় মোবাইল ফোন অপারেটগুলোর গুণগত সেবা নিশ্চিত করতে জোর দিচ্ছে সরকার। এ সংক্রান্ত সেবা নিশ্চিত করতে একটি দক্ষ কোম্পানি নিয়োগ দেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন জানান, মোবাইল ফোন অপারেটগুলোর গুণগত সেবা নিশ্চিত করার লক্ষ্যে একটি কোম্পানিকে নিয়োগ করতে দরপত্র আহ্বান করা হবে। এটি হচ্ছে নিয়ন্ত্রক সংস্থার বাইরে থেকে কোম্পানি নিয়োগ করে সেবার মান যাচাইয়ের একটি প্রক্রিয়া।

বিটিআরসি এখন অপারেটরদের সেবার বিষয়টি পরিমাপ করতে চাইছে তৃতীয় পক্ষের মাধ্যমে। সরকার এখন নতুন আরেকটি কোয়ালিটি অব সার্ভিস গাইড লাইন করেছে যা অল্প দিনের মধ্যেই প্রকাশ করা হবে। সেটির ওপর ভিত্তি করেই এ বিষয়ে দক্ষ কোনো কোম্পানি দেশের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করবে। ওই কোম্পানির তথ্যের ওপর ভিত্তি করেই ব্যবস্থা নেবে বিটিআরসি।

গত মাসের (অক্টোবর) শেষ দিকে বিটিআরসি কলড্রপের একটি হিসাব প্রকাশ করে। এতে দেখা যাচ্ছে, শীর্ষ অবস্থানে রয়েছে গ্রাহক সংখ্যায় শীর্ষে থাকা গ্রামীণফোন। এক বছরে তাদের নেটওয়ার্কে ১০৩ কোটি ৪৩ লাখ কলড্রপ হয়েছে। এ সময়ে গ্রাহক সংখ্যায় দ্বিতীয় অবস্থানে থাকা রবির কলড্রপ হয় ৭৬ কোটি ১৮ লাখ। ২০১৭ সালের সেপ্টেম্বর হতে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত সবগুলো অপারেটরের কলড্রপের পরিসংখ্যান প্রকাশ করে বিটিআরসি। যেখানে বলা হয়, বাংলালিংকের কলড্রপ হয়েছে ৩৬ কোটি ৫৪ লাখ।


     এই বিভাগের আরো খবর